Ads Area


তোমার প্রিয় উপন্যাস বাংলা প্রবন্ধ রচনা || Tomar Priyo Upanyasa Bangla Prabandha Rachana

তোমার প্রিয় উপন্যাস বাংলা প্রবন্ধ রচনা

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের বর্তমান পাঠক্রম অনুযায়ী মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের বাংলা পরীক্ষায় একটি করে প্রবন্ধ রচনা প্রশ্নপত্রে এসেই থাকে। শব্দসীমা ৫০০ এবং পূর্ণমান ১০। মাধ্যমিকের ক্ষেত্রে কোনো উত্তরসংকেত দেওয়া থাকে না কিন্তু উচ্চমাধ্যমিকে উত্তরসংকেত দেওয়া থাকে।

এই নমুনা বাংলা প্রবন্ধরচনা ছাত্রছাত্রীদের বিদ্যালয় ও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সঠিক ভাবে প্রস্তুতি নিতে সাহায্য করবে আমরা মধ্য বিভাগের সকল শ্রেনীর বিষয়ভিত্তিক প্রশ্ন ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য প্রদান করবো। নতুন নতুন প্রশ্ন পেতে নিয়মিত আমাদের Website টি Follow করো। যাইহোক, বর্তমান পোস্টে প্রকাশিত "তোমার প্রিয় উপন্যাস" প্রবন্ধটি মূলত মাধ্যমিকের জন্য গুরুত্বপূর্ণ।

তোমার প্রিয় উপন্যাস বাংলা প্রবন্ধ রচনা || Tomar Priyo Upanyasa Bangla Prabandha Rachana


তোমার প্রিয় উপন্যাস বাংলা প্রবন্ধ রচনা || Tomar Priyo Upanyasa Bangla Prabandha Rachana


তোমার প্রিয় উপন্যাস


ভূমিকা :

বাংলা উপন্যাস সাহিত্যের আদিগুরু বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। তারপর একে একে এসেছেন রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়ের মতো একাধিক ঔপন্যাসিক। কৃষ্ণকান্তের উইল থেকে চোখের বালি, শ্রীকান্ত থেকে হাঁসুলিবাঁকের উপকথা, পদ্মানদীর মাঝি, পথের পাঁচালী-এ জাতীয় বহু উপন্যাসই বাংলা উপন্যাস-সাহিত্যকে সমৃদ্ধ করেছে। এসব উপন্যাস সমস্ত বাঙালি হৃদয়কে যেমন আলোড়িত করেছে আমাকেও তেমনি আন্দোলিত করেছে। তবু অনেক বেশি স্বদেশ ও জীবনের উত্তাপ আমি পেয়েছি সমরেশ বসুর লেখা 'শ্রীমতী কাফে' উপন্যাসটি পাঠ করে।

উপন্যাসের ভাবসংক্ষেপ :

সমরেশ বসুর 'শ্রীমতী কাফে' জাতীয় জীবনের স্বাধীনতা আন্দোলনের উত্তেজনাময় নানা মুহূর্তের নীরব সাক্ষী। উপন্যাসের ঘটনাকাল ১৯২০ থেকে ১৯৪৯-এই তিন দশক। গান্ধিবাদ, সন্ত্রাসবাদ ও মার্কসবাদের পারস্পরিক দ্বন্দ্ব- সংঘাতের মধ্য দিয়ে যে কল্পনা তৈরি হয়েছিল সমকালীন ভারতবর্ষে, তার আভাস পাওয়া যায় শ্রীমতী কাফের চায়ের টেবিলে। নিছক আড্ডা মেরে সময় কাটানো নয়, এই চায়ের টেবিলেই ধরা পড়েছে নানা মত ও মতান্তরের সংবাদ।। ইতিহাসের সর্পিল গতিকে আমরা লক্ষ করি শ্রীমতী কাফের আসরে বসেই। নানা মত ও পথে বিশ্বাসী যুবক এখানে এসেছে। কৈশোর, যৌবন অতিক্রমের দিনগুলিতে ইতিহাস তাদের কীভাবে ছুঁয়ে গেছে, কীভাবে দ্বান্দুিক ঘটনাবলির মধ্য দিয়ে তারা বিবর্তিত হয়ে স্বাধীনতার মুক্তিতীর্থে পৌঁছেছে তা আমরা শ্রীমতী কাফের চায়ের টেবিলেই লক্ষ করি।

উপন্যাসের বিষয় :

 শ্রীমতী কাফে একসময় ছিল ভজুলাটের চায়ের দোকান। এখানেই রাজনৈতিক কর্মীরা পারস্পরিক ভাবনার আদানপ্রদান করত। নিয়মিত আসত হীরেন, কৃপাল, রথীনরা। এখানেই দেখা গেল গান্ধিবাদী তরুণ সন্ত্রাসের রাজনীতিতে ঝুঁকতে শুরু করেছে। ভজুলাট লক্ষ করে নারায়ণ একটা প্যাকেট খুলতেই বেরিয়ে পড়ল দুটো রিভলভার। অসহযোগ আন্দোলনের ব্যর্থতার পর নতুন আন্দোলনের পথ খুঁজছিল কৃপাল-হীরেনরা। কিন্তু নারায়ণের এ পথ পছন্দ হয়নি। এখানে একসময় এসেছে কমিউনিস্ট ভাবাদর্শে বিশ্বাসী প্রিয়নাথ। বিশের দশকে একই টেবিলে বিভিন্ন মতাদর্শে বিশ্বাসী যুবকরা বসে আলাপ-আলোচনা করত। কিন্তু চল্লিশের দশকে দেখা গেল বিভিন্ন টেবিলে বিভিন্ন মতাদর্শে বিশ্বাসী মানুষ। কমিউনিস্ট প্রিয়নাথই আজ রেস্টুরেন্টের মালিক। অবশেষে দেশ স্বাধীন হল। রাজনীতির প্রেক্ষাপট বদলে গেছে। স্বাধীন দেশের সরকার নিষিদ্ধ করল কমিউনিস্ট পার্টিকে (১৯৪৮)। পুলিশ এসে তালাবন্ধ করে দিল শ্রীমতী কাফের আখড়াকে।

তবু উপন্যাসের শেষে দেখা গেল শ্রীমতী কাফেতে শুধু মুক্তির বীজ বোনা হয়নি, সেই বীজ বৃক্ষ হয়ে নতুন করে স্বপ্নও বুনেছে দেশের মাটিতে।

কেন প্রিয় :

শ্রীমতী কাফে একটি রাজনৈতিক উপন্যাস। বাংলা সাহিত্যে এ জাতীয় উপন্যাসগুলির মধ্যে রবীন্দ্রনাথের 'চার অধ্যায়', শরৎচন্দ্রের 'পথের দাবী', বঙ্কিমচন্দ্রের 'আনন্দমঠ', সতীনাথ ভাদুড়ীর 'জাগরী', গোপাল হালদরের 'একদা' উল্লেখযোগ্য। কিন্তু এই উপন্যাসটি পড়তে পড়তে আমাদের চোখের সামনে ফুটে ওঠে স্বাধীনতা-পূর্ববর্তী তিন দশকের গোটা রাজনৈতিক পরিস্থিতি। একটি চায়ের টেবিল ক্রমশই হয়ে উঠেছে গোটা বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি বোঝার উপযুক্ত একটি অণুবীক্ষণ যন্ত্র। পরাধীন ভারতবর্ষের রাজনৈতিক এই পটভূমি এত সুন্দরভাবে আর কোনো উপন্যাসেই আমরা দেখি না। তাই এটি আমার কাছে সবচেয়ে প্রিয় উপন্যাস।

উপসংহার :

প্রিয় বা অপ্রিয়-এই বিষয়টি সম্পূর্ণ ব্যক্তিগত ব্যাপার। ব্যক্তিগত অনুভূতিই নির্বাচন করে দেয় বিষয়টি। কাজেই আমার প্রিয় উপন্যাস 'শ্রীমতী কাফে' এই ভাবনাটি সম্পূর্ণই আমার ব্যক্তিগত ভাবনা। এজাতীয় অন্য উপন্যাসগুলিও আমার অত্যন্ত প্রিয়, তবে 'শ্রীমতী কাফে' আমার কাছে সবচেয়ে প্রিয় উপন্যাস।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area