Ads Area


রক্তদান, জীবনদান বাংলা প্রবন্ধ রচনা || Rokto Daan Jibon Daan Bangla Prabandha Rachana

 রক্তদান, জীবনদান বাংলা প্রবন্ধ রচনা

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের বর্তমান পাঠক্রম অনুযায়ী মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের বাংলা পরীক্ষায় একটি করে প্রবন্ধ রচনা প্রশ্নপত্রে এসেই থাকে। শব্দসীমা ৫০০ এবং পূর্ণমান ১০। মাধ্যমিকের ক্ষেত্রে কোনো উত্তরসংকেত দেওয়া থাকে না কিন্তু উচ্চমাধ্যমিকে উত্তরসংকেত দেওয়া থাকে।

এই নমুনা বাংলা প্রবন্ধরচনা ছাত্রছাত্রীদের বিদ্যালয় ও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সঠিক ভাবে প্রস্তুতি নিতে সাহায্য করবে আমরা মধ্য বিভাগের সকল শ্রেনীর বিষয়ভিত্তিক প্রশ্ন ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য প্রদান করবো। নতুন নতুন প্রশ্ন পেতে নিয়মিত আমাদের Website টি Follow করো। যাইহোক, বর্তমান পোস্টে প্রকাশিত "রক্তদান, জীবনদান" প্রবন্ধটি মূলত মাধ্যমিকের জন্য গুরুত্বপূর্ণ।

রক্তদান, জীবনদান বাংলা প্রবন্ধ রচনা || Rokto Daan Jibon Daan Bangla Prabandha Rachana


রক্তদান, জীবনদান বাংলা প্রবন্ধ রচনা || Rokto Daan Jibon Daan Bangla Prabandha Rachana


রক্তদান, জীবনদান


"দেহের একটু রক্ত দিলে যদি বাঁচে একটি প্রাণ, 

ধন্য হবে জনম তোমার, মহৎ তোমার দান।"


রক্তদান :

রবীন্দ্রনাথ বলেছেন-"সকলের তরে সকলে আমরা/প্রত্যেকে আমরা পরের তরে"। পারস্পরিক দেওয়া- নেওয়া, সহযোগিতা ও সহানুভূতির ভিত্তিতে সমাজ গড়ে ওঠে। সমাজে প্রত্যেকেই প্রত্যেকের জন্য দায়বদ্ধ থাকে। সকলের উচিত সকলের প্রয়োজনে পাশে দাঁড়ানো। কেন-না, পরার্থে যারা জীবন উৎসর্গ করে, তারা 'মহৎ'। রক্তদানও এক মহৎ কর্ম। রক্ত মানুষের প্রাণের শক্তি। তাই রক্তদান হল প্রাণদান।

রক্তদান বনাম প্রাণদান :

মানবদেহে সঞ্জীবনী শক্তি দান করে রক্ত এবং জীবনধারাকে অব্যাহত রাখতে সাহায্য করে। যে ব্যক্তি মুমূর্ষু রোগীকে রক্তদান করে প্রাণদান করতে সাহায্য করে, তাকে তার জীবনদাতা বললেও অত্যুক্তি হয় না।

রক্তের প্রয়োজনীয়তা :

রক্ত হল মানুষের শরীরের অত্যাবশ্যক সামগ্রী, প্রাণশক্তির দ্যোতক। মানুষের ধমনিতে রক্তপ্রবাহ অবাধ থাকলে, দেহ সুস্থ থাকে। রোগভোগের কারণে বা দুর্ঘটনা কবলিত হয়ে রক্তক্ষরণ হলে শরীরে রক্তের ঘাটতি পড়ে-তা পূরণ করার জন্য রক্তের প্রয়োজন জরুরি। মানবদেহে অন্য কোনো রোগীর রক্ত সঞ্চালন করা যায় না। চিকিৎসাবিজ্ঞানীরা মানবদেহের রক্তকে চারটি গ্রুপে ভাগ করেছেন-A, B, AB, O। রক্তের প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে যার রক্তের প্রয়োজন সে গ্রহণ করতে পারে, তেমন গ্রুপের রক্ত তার শরীরে সঞ্চারিত করতে হবে। অন্য গ্রুপের রক্ত বা অবিশুদ্ধ রক্ত দেহে সঞ্চারিত হলে মারাত্মক ক্ষতি হতে পারে। রোগী মারাও যেতে পারে।

রক্ত দেয় পুনর্জীবন এবং দীর্ঘ জীবনও :

 খাদ্য থেকে রস, রস থেকে রক্ত আমাদের দেহে সঞ্চারিত হয়। মানুষের দেহে প্রয়োজনের তুলনায় কিছু বেশি রক্ত সংরক্ষিত থাকে। এই অতিরিক্ত রক্তদানের মধ্য দিয়ে যেমন একটি মানুষ পুনর্জীবন লাভ করে, তেমনি যে রক্তদান করে তার শরীরও সুস্থ থাকে।

রক্তগ্রহণ ও সংরক্ষণ :

রক্তগ্রহণের নির্দিষ্ট পদ্ধতি আছে। যে-কোনো সুস্থ ব্যক্তির শরীর থেকে ২৫০ সি. সি. রক্ত টেনে নেওয়া যায়। সাতদিনের মধ্যেই ওই ঘাটতি পূরণ হয়ে যায়।

পুণ্য কাজ :

যে-কোনো দানই মহৎকর্ম। বস্ত্রহীনকে বস্ত্রদান, অন্নহীনকে অন্নদান, গৃহহীনকে গৃহদান, তৃষিতকে জলদান, পুণ্যার্জনের ক্ষেত্রকে প্রশস্ত করে। কিন্তু 'মৃতজনে দেহ প্রাণ'-এর চাইতে বড়ো কর্ম এবং ধর্ম বোধহয় আর কিছু নেই। তাই রক্তদানের অপর নাম জীবনদান।

রক্তদান শিবির :

নানা প্রতিষ্ঠান এবং স্বেচ্ছাসেবী জনকল্যাণকারী সংস্থা রক্তদান শিবির খুলে রক্ত সংগ্রহ করে থাকে। মহাবিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বছরে একাধিকবার রক্তদান শিবির খুলে সাধারণ মানুষকে রক্তদানে অনুপ্রাণিত করে তুলছে। জনসাধারণকে রক্তদানের প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করার জন্য দূরদর্শন, বেতার, সংবাদপত্র এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করে চলেছে।

সেবাধর্ম :

রক্তদান-সেবাধর্মের অঙ্গ। রক্তদানের মধ্য দিয়ে শুধু অপরের জীবন রক্ষিত হয় না, নিজেও সুস্থ ও দীর্ঘায়ুর অধিকারী হওয়া যায়। রক্তের কোনো জাত-ধর্ম নেই। হিন্দু-মুসলমান ভেদ নেই, সাম্প্রদায়িকতা নেই। সব রক্তের রংই লাল। তাই রক্তদানের ভেতর দিয়ে আমাদের ভেতর এক অসাধারণ মানব-ঐক্য গড়ে ওঠে। স্থাপিত হয় এক আত্মীয়তা। এই বিশেষ ঐক্যটিও উপেক্ষণীয় নয়। মনুষ্যত্বের অবক্ষয়ের এই যুগে রক্তদানের এই মহান ব্রতকে মানুষের মধ্যে ছড়িয়ে দেবার প্রয়োজন দেখা দিয়েছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area