Ads Area


বন্ধুত্বের মূল্য বাংলা প্রবন্ধ রচনা || The Value Of Friendship Bengali Grammar

বন্ধুত্বের মূল্য বাংলা প্রবন্ধ রচনা

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের বর্তমান পাঠক্রম অনুযায়ী মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের বাংলা পরীক্ষায় একটি করে প্রবন্ধ রচনা প্রশ্নপত্রে এসেই থাকে। শব্দসীমা ৫০০ এবং পূর্ণমান ১০। মাধ্যমিকের ক্ষেত্রে কোনো উত্তরসংকেত দেওয়া থাকে না কিন্তু উচ্চমাধ্যমিকে উত্তরসংকেত দেওয়া থাকে।

এই নমুনা বাংলা প্রবন্ধরচনা ছাত্রছাত্রীদের বিদ্যালয় ও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সঠিক ভাবে প্রস্তুতি নিতে সাহায্য করবে আমরা মধ্য বিভাগের সকল শ্রেনীর বিষয়ভিত্তিক প্রশ্ন ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য প্রদান করবো। নতুন নতুন প্রশ্ন পেতে নিয়মিত আমাদের Website টি Follow করো। যাইহোক, বর্তমান পোস্টে প্রকাশিত "বন্ধুত্বের মূল্য" প্রবন্ধটি মূলত মাধ্যমিকের জন্য গুরুত্বপূর্ণ।


বন্ধুত্বের মূল্য বাংলা প্রবন্ধ রচনা || The Value Of Friendship Bengali Grammar


বন্ধুত্বের মূল্য বাংলা প্রবন্ধ রচনা || The Value Of Friendship Bengali Grammar


বন্ধুত্বের মূল্য


ভূমিকা :

 এই পৃথিবী বন্ধুত্বের স্বপ্ননীড়। মানুষের চিরদিনের বন্ধুত্বের বন্ধন রচিত হয় এই মাটির পৃথিবীতে। শুধু মানুষ কেন, এই পৃথিবীতে যত প্রাণী সবাই হৃদয়ের আকুলতা নিয়ে একে অন্যের কাছে আসে, হৃদয় দিয়ে অন্যের হৃদয় অনুভব করে। অন্তরের অন্তসাল থেকে উৎসারিত হয় বন্দুত্বের পাগলপারা রসধারা। তারপর আত্মনিবেদনের আকুল করা সুরে মন গেয়ে ওঠে-'আমার সকল রসের ধারা, তোমাতে আজ হোক না হারা'।

প্রকৃত বন্ধু :

 কথিত আছে-'অত্যাগসহনো বন্ধু' অর্থাৎ যে একে অন্যের ত্যাগ বা বিচ্ছেদ সহ্য করতে পারে না সেই প্রকৃত বন্ধু। বন্ধুত্বে স্বার্থ জড়িয়ে থাকে না। সকল চাওয়া-পাওয়ার উর্ধ্বে বন্ধুত্বের বন্ধন নিবিড়তা খোঁজে। বন্ধুত্বের স্বরূপ ব্যাখ্যাতীত, এ এক অদৃশ্য আলিঙ্গন, নিবিড় অচ্ছেদ্য বন্ধনে বন্ধুত্ব তৃপ্তি পায়। বন্ধুর অনাদর, উপেক্ষা, অবহেলায়-'নয়ন আপনি ভেসে যায় জলে'। বন্ধুত্ব শীতের জড়তা নয়, বসন্তের উদাস দক্ষিণ হাওয়া, অন্তরের চিরপ্রশান্তি। প্রকৃত বন্ধুত্ব 'কেবল আঁখি দিয়ে আঁখির সুধা পিয়ে/হৃদয় দিয়ে হৃদি অনুভব' দাবি করে।

বন্ধুত্বের নানাদিক :

বন্ধুত্ব লৌকিক এবং অলৌকিক উভয় প্রকার হতে পারে। জাগতিক বা লৌকিক বন্ধুত্বের বন্ধনে জীবজগতের সবাই আবদ্ধ। অলৌকিক বন্ধুত্ব এই জগৎ জীবনের ঊর্ধ্বে পবিত্রতার মোড়কে মোড়া। সমাজজীবনে, পারিবারিক জীবনে বন্ধুত্ব গড়ে ওঠে প্রিয়জনদের সঙ্গে-এটা জাগতিক বা লৌকিক বন্ধুত্ব। কিন্তু রাধা ও কৃষ্ণ, রামী ও চন্ডীদাস-এর বন্ধুত্ব অলৌকিতার আলোয় উদ্ভাসিত। বাঁশির সুরের সম্মোহনীতে শুধু নয়, হৃদয়ের দুর্নিবার আকর্ষণে বন্ধুত্বের যে বাতাবরণ তৈরি হয়েছিল, তাতে হারানোর ভয়ের হাওয়া মাঝে মাঝে আকুল ক্রন্দনধ্বনি তুলেছিল।

 বন্ধুত্বে 'হারাই হারাই সদা ভয় হয়'। কিন্তু না হারালে যে পাওয়া যায় না। তাই 'মাঝে মাঝে আড়ালে না হারালে ওই মন কি অমন মনে রাখত?' পাওয়া আর না-পাওয়ার মাঝে বন্ধুত্ব সেতু নির্মাণ করে। চন্ডীদাস জাতি-ধর্ম ভুলে সমাজসংসার ত্যাগ করে রামীকে নিয়ে বন্ধুত্বের ঐশ্বর্যলোকে পৌঁছে জগদ্বাসীকে শুনিয়েছিলেন-'সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই'। প্রকৃত বন্ধুত্ব পলকা নয়, লৌহকঠিন। জাগতিক বা লৌকিক বন্ধুত্ব স্বার্থের আঘাতে কখনো-কখনো ছিন্নভিন্ন হয়ে যায়। তবু তীরভাঙা ঢেউ আর নীড়ভাঙা ঝড়ের মাঝে বন্ধুত্ব আপন খেলাঘর রচনা করে চলে।

সাম্প্রতিকালের বন্ধুত্ব :

কালের গতিপথে পরিবর্তন অবশ্যম্ভাবী। ইতিহাসের এই নিয়ম মেনে অতীতের মূল্যবোধের বর্তমানে অবনমন ঘটেছে। তাই অন্য অনেক কিছুর মতোই বন্ধুত্বের সংজ্ঞা বদলেছে। আজকের বন্ধুত্বের অপমৃত্যুর খবর প্রতিমুহূর্তে দূরদর্শনের পর্দায় কিংবা খবরের কাগজের পাতায় ফুটে উঠেছে। হৃদয়ের কোমলতায় বাস্তবের কাঠিন্য থাবা বসিয়েছে। সম্প্রতি বন্ধুত্ব নকলনবিশিতে ভরা। বর্তমান অস্থিরতা, গতিময়তা, ব্যবস্থার জীবনে মানুষ হৃদয়বৃত্তি হারাচ্ছে। নানা প্রলোভনকে জন্ম করে বন্ধুত্ব অক্ষুণ্ণ রাখা অনেকাংশে কঠিন হয়ে উঠছে। মোবাইল ফোনের দৌলতে বন্ধুত্ব শূন্যে চলাচল করছে। কাছে থেকে, পাশে থেকে বন্ধুত্বের সময় প্রায় নেই বললেই চলে। নানা মিডিয়ার প্রভাব বন্ধুত্বের উপর পড়ছে।

কোন্ বন্ধু বাছব? 

সমাজ, পরিবার ভাঙছে। মানুষের মধ্যে অবিশ্বাসের বাতাবরণ তৈরি হচ্ছে। মানুষ বন্ধু মানুষের প্রতি বিশ্বাসঘাতকতা করে। কিন্তু প্রকৃতি বন্ধু মানুষকে বিশ্বাসঘাতকতা করে না। তাই যে প্রকৃতি বন্ধু আমাদের সুস্থভাবে বাঁচার সহায়ক সেই প্রকৃতিকে সুন্দর করে রাখার দায়িত্ব আমাদের। আর এক বন্ধু বই-নিঃসঙ্গ জীবনের সর্বক্ষণের সঙ্গী। তবে মানুষ বন্ধু না হলে তো আমাদের মন মানে না। তাই মানুষবন্ধুও মানুষের জন্যই, তবে নির্বাচনটা যেন সুন্দর ও সঠিক হয়, তাহলেই মানুষের জীবন সুন্দর হয়ে উঠবে।

উপসংহার :

আসল ফেলে নকল ধরার প্রবণতা মানুষের মধ্যে ক্রমবর্ধমান। প্রলোভন, প্রতারণার ফাঁদে পড়ে মানুষ প্রতিমুহূর্তে দিশেহারা হয়ে পড়ছে। তবু কোনো কিছু থেমে থাকে না-অতীতকে নিয়ে বর্তমান ভবিষ্যতের দিকে এগিয়ে চলে। তাই বন্ধুত্ব ছিল, আছে, থাকবে। হয়তো তার রূপ বদল হয়েছে। তবুও বন্ধুত্ব-বন্ধুত্বই। আমাদের চেতনার রঙে বন্ধুত্বকে রাঙিয়ে তুলতে অসুবিধা কোথায়!

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area