মাধ্যমিক বাংলা সাজেশন (পার্ট - ১০) ২০২৫
প্রিয় মাধ্যমিক শিক্ষার্থী,
আজ আমরা এই পোষ্টের মাধ্যমে শেয়ার করতে চলেছি মাধ্যমিক বাংলা সাজেশন। যেসব ছাত্র-ছাত্রী ২০২৫ সালে মাধ্যমিক পরীক্ষা দিতে চলেছো তাদের জন্য এই সাজেশনটি খুবই গুরুত্বপূর্ণ। চলো আর দেরি না করে নিচের সাজেশন গুলি দেখে নেয়া যায়।
মাধ্যমিক বাংলা সাজেশন (পার্ট–১০) ২০২৫ || Madhyamik Bengali Suggestion (Part-10) 2025
১। সঠিক উত্তরটি নির্বাচন করো:
১.১ "যেন নেশায় পেয়েছে।"- কোন্ নেশায়?-
(ক) গল্প বলার,
(খ) গল্প শোনার,
(গ) গল্প লেখার,
(ঘ) গল্প পড়ার।
১.২ চকের বাস স্ট্যান্ডের কাছে হরি কী সেজে আতঙ্কের হল্লা তুলেছিল?-
(ক) ভূত,
(খ) পাগল,
(গ) পুলিশ,
(ঘ) বাইজি।
১.৩ নদীর বিদ্রোহের কারণ কী?-
(ক) অতিবৃষ্টি,
(খ) নদীতে বাঁধ দেওয়া,
(গ) না পাওয়ার বেদনা,
(ঘ) উপর দিয়ে ট্রেন চলা।
১.৪ 'সিন্ধুতীরে' কাব্যাংশটি কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত?-
(ক) 'লোরচন্দ্রাণী',
(খ) 'পদ্মাবতী',
(গ) 'সতীময়না',
(ঘ) 'তোহফা'।
১.৫ "কাল-ভয়ংকরের বেশে এবার ওই আসে"- যে আসে, সে হল-
(ক) সুন্দর,
(খ) অসুন্দর,
(গ) ভূতের দল,
(ঘ) অসুর।
১.৬ 'হৈমবতীসুত' হলেন–
(ক) অর্জুন,
(খ) লক্ষ্মণ,
(গ) কার্তিকেয়,
(ঘ) মেঘনাদ।
১.৭ বিখ্যাত লেখক শৈলজানন্দের ফাউন্টেন পেনের সংগ্রহ ছিল–
(ক) এক ডজন,
(খ) দু'ডজন,
(গ) তিন ডজন,
(ঘ) চার ডজন।
১.৮ 'লক্ষণা' যে অর্থ প্রকাশ করে, তা হল-
(ক) বোধমূলক,
(খ) আভিধানিক,
(গ) বিস্তৃত,
(ঘ) সংক্ষিপ্ত।
১.৯ বল-পেনের আর এক নাম—
(ক) কুইল,
(খ) ডট পেন,
(গ) ফাউন্টেন পেন,
(ঘ) রিজার্ভার পেন।
১১.১০ বিপদে মোরে রক্ষা করো – রেখাঙ্কিত পদটির কারক হল —
(ক) অধিকরণ কারক,
(খ) অপাদান কারক,
(গ) করণ কারক,
(ঘ) কর্মকারক।
১.১১ "গায়ক গান করেন"– বাক্যের 'গায়ক' কর্তাটি হল- (ক) নিরপেক্ষ কর্তা,
(খ) ব্যতিহার কর্তা,
(গ) প্রযোজ্য কর্তা,
(ঘ) সমধাতুজ
১.১২ যাকে তুলনা করা হয়, তাকে বলে –
(ক) উপমান,
(খ) উপমিত,
(গ) উপমা,
(ঘ) উপমেয়।
১.১৩ অলুক দ্বন্দ্বের উদাহরণ–
(ক) তেলেভাজা,
(খ) হাটে বাজারে,
(গ) অশান্তি,
(ঘ) গায়ে হলুদ।
১.১৪ ক্রিয়াভাগ বলতে বোঝায় —
(ক) ক্রিয়াগুচ্ছ,
(খ) ক্রিয়াখণ্ড,
(গ) ক্রিয়াদল,
(ঘ) বিশেষণ।
১.১৫ 'আমাদের মধ্যে যারা ওস্তাদ তারা ওই কালো জলে হরতকী ঘষত।' বাক্যটি কোন্ শ্রেণির?
(ক) সরল বাক্য,
(খ) জটিল বাক্য,
(গ) যৌগিক বাক্য,
(ঘ) মিশ্র বাক্য।
১.১৬ ভাববাচ্যের সমাপিকা ক্রিয়াটি সাধারণত যে ধাতু দিয়ে গঠিত হয়, তা হল —
(ক) কর,
(খ) হ,
(গ) বট্,
(ঘ) কৃ।
১.১৭ অনুসর্গযুক্ত কর্তা কোন্ বাচ্যে বসে?
(ক) কর্তৃবাচ্যে,
(খ) ভাববাচ্যে
, (গ) কর্মবাচ্যে,
(ঘ) কোনোটিই নয়।
২। কমবেশি ২০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাও:
২.১ যে-কোনো চারটি প্রশ্নের উত্তর দাও:
২.১.১ 'পোলিটিক্যাল সাসপেক্ট' বলতে কী বোঝো?
২.১.২ নদেরচাঁদের দেশের নদীটি কীরকম ছিল?
২.১.৩ "ছেলেরা খুব খুশি হলো," – ছেলেদের খুশি হওয়ার কারণ কী?
২.১.৪ 'পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?' – কোন্ অলৌকিক ঘটনার কথা বলা হয়েছে?
২.১.৫ 'বড়ো চমৎকার আজকে এই সন্ধ্যার চেহারা।'— সন্ধ্যাটি কেমন?
২.২ যে-কোনো চারটি প্রশ্নের উত্তর দাও:
২.২.১ 'আয় আরো হাতে হাত রেখে' – কবি কার হাতে, কেন হাত রাখতে চাইছেন?
২.২.২ 'পশুরা বেরিয়ে এল-'- বেরিয়ে এসে কী করেছিল?
২.২.৩ 'বিধি মোরে না কর নৈরাশ।।'- উক্তিটি কার?
২.২.৪ 'অস্ত্র ফ্যালো' শব্দবন্ধটি কবিতায় কতবার ব্যবহৃত হয়েছে?
২.২.৫ 'সে জানত না...' তার অজানা বিষয়টি কী?
২.৩ যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও:
২.৩.১ 'তখন মনে কষ্ট হয় বইকী।' — কখন লেখকের মনে কষ্ট হয়?
২.৩.২ 'লক্ষণা' বলতে কী বোঝায়?
২.৩.৩ "কোনো বৈজ্ঞানিক সন্দর্ভ বোঝা কঠিন।" প্রসঙ্গ নির্দেশ করো।
২.৩.৪ বিদেশে কী ধরনের নিব তৈরি হত?
২.৪ যে-কোনো আটটি প্রশ্নের উত্তর দাও:
২.৪.১ 'ডাক্তার ডাকো।' এবং 'ডাক্তার এলেন।' রেখাঙ্কিত পদদুটি কীসের দৃষ্টান্ত?
২.৪.২ 'কারক' শব্দটির ব্যাকরণগত অর্থ ও আভিধানিক অর্থ লেখো।
২.৪.৩ ব্যাসবাক্যসহ একটি বহুব্রীহি সমাসের উদাহরণ দাও।
২.৪.৪ "একটু অপ্রতিভ হইয়া চুপ করিল।"- 'অপ্রতিভ' ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
২.৪.৫ যৌগিক ও জটিল বাক্যের একটি পার্থক্য লেখো।
২.৪.৬ প্রার্থনাসূচক বাক্যের একটি উদাহরণ দাও।
২.৪.৭ কর্তৃবাচ্য কাকে বলে?
২.৪.৮ 'মুখ্যকর্ম' ও 'গৌণকর্ম' কী?
২.৪.৯ অহংকারীকে কেউ সহ্য করে না দৃষ্টান্তটি কোন বাচ্যের?
২.৪.১০ সহযোগী কর্তা কাকে বলে? উদাহরণ দাও।
৩। প্রসঙ্গ নির্দেশসহ কমবেশি ৬০ শব্দে উত্তর দাও:
৩.১ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:
৩.১.১ টানা পাঁচদিন মুষলধারে বৃষ্টিপাতের আগে ও পরে নদীর অবস্থা কেমন হয়েছিল?
৩.১.২ হরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িয়েছিলেন। তিনি কীভাবে মাস্টারমশাইকে বোকা বানিয়েছিলেন।
৩.২ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:
৩.২.১ 'অসুখী একজন' কবিতায় কার মাথার উপর বছরগুলি কেন পর পর পাথরের মতো নেমে এসেছিল? ৩.২.২ "কে কবে শুনেছে, পুত্র, ভাসে শিলা জলে," —বক্তা কে? তাঁর একথা বলার কারণ কী?
৪। কমবেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:
৪.১ অপূর্বর সঙ্গে কথোপকথনের সূত্রে নিমাইবাবু চরিত্রের কোন্ কোন্ দিক স্পষ্ট হয়েছে, তা বুঝিয়ে দাও।
৪.২. "অদল-বদল' এই আওয়াজে মুখরিত হয়ে উঠল।" 'অদল', 'বদল' কারা? গল্পে এই উক্তিটি কীভাবে গল্পের নামকরণের সঙ্গে সম্পৃক্ত হয়ে উঠেছে আলোচনা করো।
৫। কমবেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:
৫.১ 'সমুদ্রনৃপতি সুতা' কে? তার কোন্ বিশেষ বৈশিস্ট। কীভাবে আলোচ্য কবিতায় উদ্ভাসিত হয়েছে তা কবিতার উদ্ধৃতি উল্লেখ করে আলোচনা করো।
৫.২ 'প্রলয়োল্লাস' কবিতায় প্রলয় কীভাবে উল্লাসের কারণ হয়ে উঠেছে, তা সংক্ষেপে লেখো।
৬। কমবেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:
৬.১ "দোয়াত যে কতরকমের হতে পারে, না দেখলে বিশ্বাস করা শক্ত।" – 'হারিয়ে যাওয়া কালি কলম' প্রবন্ধে লেখক কালির দোয়াতের যে বৈচিত্র্যের কথা লিখেছেন, তা আলোচনা করো।
৬.২ 'বাংলা ভাষায় বিজ্ঞান' প্রবন্ধ অনুসরণে পরিভাষার প্রকৃত উদ্দেশ্য ব্যক্ত করো।
৭। কমবেশি ১২৫ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:
৭.১ "বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয় মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।"- কাদের উদ্দেশ করে একথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্য দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে?
৭.২ 'সিরাজদ্দৌলা' নাট্যাংশ অবলম্বনে লুৎফা চরিত্রের বিশেষ দিকগুলি আলোচনা করো।
৮। কমবেশি ১৫০ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও:
৮.১ "শরীরের নাম মহাশয় যা সহাবে তাই সয়।" ক্ষিতীশ সিংহের এই উক্তিতে তার কীরূপ মানসিকতা ফুটে উঠেছে?
৮.২ 'কোনি' রচনা অবলম্বনে ক্ষিদ্দা ও কোনির প্রকৃত গুরু-শিষ্যের সম্পর্ক বুঝিয়ে দাও।
৮.৩ 'গলার স্বরটা আর্তনাদের মতো শোনাচ্ছে।' কার গলার স্বর? তার চিৎকার ক্রমশ হতাশায় ভেঙে পড়ল কেন?
৯। চলিত গদ্যে বঙ্গানুবাদ করো:
I saw that bad handwriting should be regarded as a sign of imperfect education. I tried later on to improve mine, but it was too late. I could never repair the neglect of my youth.
১০। কমবেশি ১৫০ শব্দে নীচের যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
১০.১ পশ্চিমবঙ্গে বাংলা অথবা ইংরেজি ভাষা কোল্টিন্ট শিক্ষার সর্বস্তরের মাধ্যম হওয়া উচিত এই নিয়ে দুই বান্ধবীর সংলাপ রচনা করো।
১০.২ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন এ বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
১১। যে-কোনো একটি বিষয় অবলম্বনে রচনা লেখো: (কমবেশি ৪০০ শব্দে)
১১.১ সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর।
১১.২ সাহিত্য পাঠের প্রয়োজনীয়তা।
১১.৩ একটি ছাত্রের/ছাত্রীর আত্মকথা।
১১.৪ গাছ আমাদের বন্ধু।